প্রতিদিন কতটুকু প্রোটিন খাওয়া উচিত?

প্রতিদিন কতটুকু প্রোটিন খাওয়া উচিত?

প্রতিদিন কতটুকু প্রোটিন খাওয়া উচিত?
প্রতিদিন কতটুকু প্রোটিন খাওয়া উচিত?

ফারহানা জেরিন: কার্বোহাইড্রেট ও ফ্যাটের পাশাপাশি তিনটি প্রয়োজনীয় ম্যাক্রোনিউট্রিয়েন্টের মধ্যে একটি হলো প্রোটিন। এগুলো এমন পুষ্টি যা মানবদেহের সঠিকভাবে কাজ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ পুষ্টি সংস্থাগুলো পরিমিত প্রোটিন গ্রহণের সুপারিশ করে থাকে। তবে প্রতিদিন একজনের কতটুকু প্রোটিন প্রয়োজন, সেটি মানুষ ভেদে আলাদা।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন পরামর্শ দেয়, বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের প্রতিদিন প্রায় ৫০ গ্রাম (জি) প্রোটিনের প্রয়োজন হয়। তবে এটি নির্ভর করে বয়স, লিঙ্গ, স্বাস্থ্য অবস্থা এবং কার্যকলাপের ওপর।

প্রোটিন দেহের প্রয়োজনীয় পুষ্টি ও বিকাশের জন্য অতি গুরুত্বপূর্ণ উপাদান। সেইসঙ্গে এটি ভালোভাবে হজম হওয়াও জরুরি। প্রোটিনকে বিল্ডিং ব্লক অব লাইফ-ও বলা হয়। প্রোটিন শরীরের গঠন ও বিকাশে সহায়তা করে। নিয়মিত প্রোটিন গ্রহণ করলে তা পেশি তৈরি থেকে শুরু করে ওজন নিয়ন্ত্রণ, ত্বকের স্বাস্থ্য বজায় রাখা, চুল পড়া বন্ধ করাসহ আরও অনেক উপকার করে। এ ছাড়া শরীরে প্রয়োজনীয় প্রোটিনের ঘাটতি তৈরি হলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন: মনোযোগ কমে যাওয়া, পেশির দুর্বলতা, ওজন বৃদ্ধি, অলসতা, বিভ্রান্তি ইত্যাদি। তবে অতিরিক্ত প্রোটিনযুক্ত খাবার খেলে কিংবা এটি ঠিকভাবে হজম না হলে সমস্যা আরও বেশি হতে পারে।

প্রতিদিন কতটুকু প্রোটিন প্রয়োজন?

মূলত প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রতিদিনের প্রয়োজনীয় প্রোটিনের পরিমাণের হিসাবটা তার ওজনের প্রতি কেজিতে ০.৮ থেকে এক গ্রাম প্রোটিন। অর্থাৎ কারও ওজন যদি ৬৫ কেজি হয় তবে তার প্রতিদিন ৫২-৬৫ গ্রাম প্রোটিন দরকার হতে পারে। শারীরিক পরিশ্রমের ওপর নির্ভর করে প্রোটিন কম-বেশি প্রয়োজন হতে পারে। সেইসঙ্গে এটি বয়স, শারীরিক অবস্থা, শারীরিক ক্রিয়াকলাপ এবং স্বাস্থ্যের ওপর নির্ভর করে। যদি না বুঝতে পারেন, তবে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিলে সবচেয়ে ভালো হয়।

নিয়মিত প্রোটিন গ্রহণ করলে কী কী উপকার পাওয়া যায়, চলুন জেনে নিই-

ওজন কমে

ওজন কমানোর ক্ষেত্রে প্রোটিন গুরুত্বপূর্ণ। আপনি হয়তো জানেন, ওজন কমানোর জন্য আপনি যতটা ক্যালোরি পোড়ান তার চেয়ে কম ক্যালোরি গ্রহণ করতে হবে। ক্যালোরির প্রায় ৩০% প্রোটিন গ্রহণ ওজন কমানোর জন্য সর্বোত্তম বলে মনে করা হয়। এটি আপনার বিপাকীয় হারকে বাড়িয়ে তোলে এবং ক্যালোরি গ্রহণের স্বতঃস্ফূর্ত হ্রাস ঘটায়।

পেশী এবং শক্তি অর্জন

বেশিরভাগ শরীরের টিস্যুগুলোর মতো, পেশিগুলো গতিশীল এবং ক্রমাগত ভেঙে এবং পুনর্নির্মাণ করা হয়। পেশি অর্জনের জন্য, আপনার শরীরকে এটি ভেঙে যাওয়ার চেয়ে আরও বেশি পেশি প্রোটিন গ্রহণ করতে হবে। যেমন: যারা পেশি তৈরি করতে চান তারা প্রায়ই বেশি প্রোটিন খান, পাশাপাশি ব্যায়ামও করেন। একটি উচ্চ প্রোটিন গ্রহণ পেশি এবং শক্তি তৈরি করতে সাহায্য করে।

গর্ভাবস্থায় প্রোটিন

গর্ভাবস্থায়, টিস্যুর বিকাশ এবং বৃদ্ধির জন্য শরীরের আরও প্রোটিন প্রয়োজন। প্রোটিন বাবা-মা ও শিশু উভয়েরই উপকার করে।

গর্ভাবস্থায় মানুষের প্রতিদিন প্রায় ৭০ গ্রাম প্রোটিন প্রয়োজন। এটি বেশিরভাগ ক্ষেত্রে দৈনিক ক্যালোরি গ্রহণের ১০-৩৫% সমান। এ ছাড়া যারা বুকের দুধ খাওয়াচ্ছেন তাদেরও সাধারণের চেয়ে বেশি প্রোটিন গ্রহণের প্রয়োজন হয়।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply